By: Daily Janakantha

বাংলামোটরে রাহাত টাওয়ারে আগুন

শেষের পাতা

06 Jan 2022
06 Jan 2022

Daily Janakantha

স্টাফ রিপোর্টার ॥ বেসরকারী স্যাটেলাইট টেলিভিশন যমুনা টিভির বাংলামোটর ব্যুরো অফিসে ও তুরাগের একটি ইজিবাইক তৈরির কারখানায় অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে বাংলামোটর রাহাত টাওয়ারের ১১ তলায় অবিস্থত যমুনা টিভির স্টুডিও ও দুপুর সাড়ে ১২টায় তুরাগের বাউনিয়া এলাকার সাইদুর রহমানের ইজিবাইক তৈরির কারখানায় আগুনের সূত্রপাত ঘটে।
আগুন নিয়ন্ত্রণে আনার পর ফায়ার সার্ভিস জানায়, ইজিবাইক কারখানায় বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লেগেছে। আর যমুনা টেলিভিশনের কর্মীরা জানিয়েছেন, স্টুডিও রুমের এসিতে শর্টসার্কিট থেকে অগ্নিকা-ের ঘটনা ঘটতে পারে। তবে ঘটনা দুটিতে কোন হতাহতের ঘটনা ঘটেনি।
এক প্রত্যক্ষদর্শী বলেন, বেলা ১১টার কিছু সময় আগে স্টুডিও রুম থেকে শো শো শব্দ শুনতে পান। তখন স্টুডিও রুমটিতে কেউ ছিল না, দরজাও বন্ধ অবস্থায় ছিল। তিনিসহ অনেকেই মনে করেছেন, টয়লেট পরিষ্কার করা হচ্ছে। তাই শোঁ শোঁ শব্দ আসছে। কিন্তু মিনিট পাঁচেক ধরে চলতে থাকা শোঁ শোঁ শব্দ সময়ের সঙ্গে বাড়তে থাকে। এতে তাদের সন্দেহ হয়। পরে স্টুডিও রুমের দরজা খুলতেই প্রচুর ধোঁয়া বের হতে দেখেন। প্রথমে অফিস কো-অর্ডিনেটর তামিম অগ্নিনির্বাপক যন্ত্র দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেও ব্যর্থ হন। পরে ফায়ার এলার্ম বাজিয়ে সবাইকে ডেকে নিচে নেমে যান।
যমুনা টিভির একাধিক স্টাফ জানায়, অগ্নিকা-ের সময় নিউজরুম, ভিডিও এডিটিং প্যানেলসহ বিভিন্ন রুমে ১৫ জনের মতো কর্মী কাজ করছিলেন। কাজের মধ্যেই অন্যদের আগুন আগুন বলে চিৎকার করতে শোনেন তারা। পরে তারা সবাই নিরাপদে নিচে নেমে আসেন। তবে তাদের ধারণা, স্টুডিও রুমের এসি থেকে শর্টসার্কিট হয়ে আগুনের সূত্রপাত হয়েছে।
আগুনের কারণে যমুনা টিভির স্টুডিও, ভিডিও এডিটিং প্যানেল, ক্যামেরার স্টোররুম ও নিউজরুমে লাইভের বিভিন্ন সরঞ্জাম পুড়ে গেছে। এতে আনুমানিক ৫ কোটি টাকার ক্ষতি হয়েছে। তবে আমাদের কোন সহকর্মী হতাহত হননি।
সরেজমিনে দেখা যায়, রাহাত টাওয়ারের ১১ তলায় যমুনা টিভি ও অষ্টম তলায় বিজয় টিভিসহ বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে। অগ্নিকা-ের পরে রাহাত টাওয়ারের সামনের সড়ক আটকিয়ে লেদারের মাধ্যমে অগ্নিনির্বাপণের কাজ করেন ফায়ার সার্ভিসের কর্মীরা। ভবনটিতে থাকা বিভিন্ন অফিসের কর্মীরা ওই সড়কটিতে অবস্থান নেন। এ সময় উৎসুক জনতার ভিড়ও লক্ষ্য করা গেছে। ফায়ার সার্ভিসকে পুলিশ ও র‌্যাব সদস্যরা সহায়তা করেন।
ভবনটির পঞ্চম ও ষষ্ঠ তলায় বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলের অফিস রয়েছে। সেখানে ফার্মেসির ওপর পড়াশোনা সম্পন্ন করা অনেকের সার্টিফিকেট ও দাফতরিক কাগজপত্র রয়েছে। আগুনে এসব না পুড়লেও পানি ছিটানোর ফলে এর কিছু অংশ নষ্ট হওয়ার আশঙ্কা করছেন প্রতিষ্ঠানটির সচিব মোঃ মাহবুবুল হক। অগ্নিকা- নিয়ন্ত্রণে আনার পর ঘটনাস্থলে এক সংবাদ সম্মেলনে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন) লে. কর্নেল জিল্লুর রহমান জানান, আমরা ১১টি ইউনিট দেড় ঘণ্টা ধরে কাজ করে দুপুর সাড়ে ১২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। এসি বা ইলেক্ট্রনিক সরঞ্জাম থেকে আগুন লাগতে পারে। তবে এটি তদন্ত ছাড়া সঠিকভাবে বলা যাবে না। প্রাথমিকভাবে যমুনার লোকজনের সঙ্গে কথা বলে জেনেছি, তারা এসি থেকে ধোঁয়া বের হতে দেখেছেন। আমরা বিষয়গুলো গুরুত্ব দিয়ে তদন্ত শুরু করেছি। এদিকে, রাজধানীর তুরাগের বাউনিয়ায় ইজিবাইক তৈরির একটি কারখানায় অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট দুপুর দেড়টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।
ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার লিমা খানম বলেন, সেমিপাকা টিনশেড ঘরে ইজিবাইক তৈরির কারখানায় আগুন লাগে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লেগেছে বলে নিশ্চিত হওয়া গেছে। তবে এ ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি। ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত করে দেখা হচ্ছে।

The Daily Janakantha website developed by BIKIRAN.COM

Source: জনকন্ঠ

সম্পর্কিত সংবাদ
ফাইনালে মুখোমুখি বার্টি ও কোলিন্স

ফাইনালে মুখোমুখি বার্টি ও কোলিন্স খেলার খবর 28 Jan 2022 28 Jan 2022 Daily Janakantha জিএম মোস্তফা ॥ এ্যাশলে বার্টির Read more

শৈল্পিক মৃত্যুর দিকে যাত্রা

শৈল্পিক মৃত্যুর দিকে যাত্রা সাহিত্য 28 Jan 2022 28 Jan 2022 Daily Janakantha পৃথিবী নামে একটি গ্রহ রয়েছে। সেখানে সুন্দরের Read more

সংস্কারের পর চকচকে চট্টগ্রামের সাগরিকা

সংস্কারের পর চকচকে চট্টগ্রামের সাগরিকা খেলার খবর 28 Jan 2022 28 Jan 2022 Daily Janakantha স্পোর্টস রিপোর্টার, চট্টগ্রাম থেকে ॥ Read more

দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু

দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু প্রথম পাতা 27 Jan 2022 27 Jan 2022 Daily Janakantha স্টাফ রিপোর্টার ॥ করোনা Read more

নিখোঁজ রহস্যের সমাধান কোন্্ পথে

নিখোঁজ রহস্যের সমাধান কোন্্ পথে চতুরঙ্গ 27 Jan 2022 27 Jan 2022 Daily Janakantha নিখোঁজ ব্যক্তিদের বিষয়টি এবার বেশ জোরেশোরে Read more

সাম্যবাদ ও বিদ্রোহের অভূতপূর্ব সমন্বয়

সাম্যবাদ ও বিদ্রোহের অভূতপূর্ব সমন্বয় সাময়িকী 28 Jan 2022 28 Jan 2022 Daily Janakantha কবি নজরুল ইসলামের মানবতাবোধ ও সাম্যবাদ Read more

আমরা নিরপেক্ষ নই ,    জনতার পক্ষে - অন্যায়ের বিপক্ষে ।    গণমাধ্যমের এ সংগ্রামে -    প্রকাশ্যে বলি ও লিখি ।   

NewsClub.in আমাদের ভারতীয় সহযোগী মাধ্যমটি দেখুন