By: Daily Janakantha

ওমিক্রন মোকাবেলায় কঠোর হচ্ছে সরকার

প্রথম পাতা

06 Jan 2022
06 Jan 2022

Daily Janakantha

বিশেষ প্রতিনিধি ॥ করোনার নতুন ধরন ওমিক্রন মোকাবেলায় আবার কঠোর হচ্ছে সরকার। করোনার টিকা নেয়ার সনদ ছাড়া হোটেল-রেস্টুরেন্টের মতো শপিংমলে প্রবেশ করা যাবে না। একই সঙ্গে ট্রেন, প্লেন, লঞ্চেও চলাচল করা যাবে না। এমনকি প্রথম ডোজের টিকা ছাড়া ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীরা স্কুল-কলেজেও যেতে পারবে না। বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ কথা জানান। এছাড়া চুক্তি হওয়ার পর ৩৩ বছর পেরিয়ে গেলেও দুটি কন্টেইনার জাহাজ সরবরাহ করেনি পাকিস্তান। তাই পাকিস্তানের সঙ্গে থাকা চুক্তিটি বাতিল করেছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠক হয়। বৃহস্পতিবার গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওমিক্রন নিয়ে বিশেষ আলোচনা হয়েছে। গত ৩ জানুয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে (মূলত ছিলেন প্রধান অতিথি) একটি সভা হয়েছে। সেখানে ভ্যাকসিনটা আরও জোরদার করার বিষয়টি সুনির্দিষ্ট করা হয়েছে। বুস্টারটা আরও কিভাবে সহজলভ্য ও বিস্তৃত করা যায় সেটা দেখতে হবে।
তিনি বলেন, ওমিক্রমের বিষয়ে বলা হয়েছে রেস্টুরেন্ট, শপিংমল, প্লেন, ট্রেন ও লঞ্চে যারা উঠবে তাদের একটা সময় দেয়া হবে। ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের সার্টিফিকেট ছাড়া কেউ যাতে না ওঠে। সেরকম একটা চিন্তা-ভাবনার দিকে যেতে হবে। রেস্টুরেন্ট, শপিংমলে প্রবেশ এবং প্লেন, ট্রেন ও লঞ্চে ওঠার ক্ষেত্রে টিকার দুই ডোজ নেয়ার বাধ্যবাধকতা আরোপ আসছে।
রেস্টুরেন্টে সনদ যাচাই কিভাবে মনিটর করা হবেÑ এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মোবাইলে সফট কপি থাকবে কিংবা হার্ড কপি থাকবে। কোন দেশে পুরো জনসংখ্যা কোনভাবেই চেক করা সম্ভব নয়, স্যাম্পল হিসেবে করা হয়। ভিজিল্যান্স টিম থাকবে প্রত্যেক শহরে। সিটি কর্পোরেশন, পৌরসভার স্বাস্থ্য পরিদর্শক আছেন তারা চেক করবেন। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী চেক করবে।
কবে থেকে এটা কার্যকর করা হবেÑ এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, একটা সময় দিয়ে দিতে বলেছে। টেকনিক্যাল লোকজনের সঙ্গে আলাপ-আলোচনা করে একটা টাইম দিয়ে এটা করা হবে। ওমিক্রম ঠেকাতে গেলে কঠোর অবস্থানে যেতে হবে। বুধবার আমেরিকায় এক মিলিয়ন করোনায় আক্রান্ত হয়েছে। ভারতেও এটা অনেক বেড়ে গেছে।
তিনি আরও বলেন, এটা (সেবা নিতে টিকার সনদ বাধ্যতামূলক করা) ইতোমধ্যে সিদ্ধান্ত হয়ে গেছে। টেকনিক্যাল লোকজনের সঙ্গে দু-একদিনের মধ্যে পরামর্শ করে সময় দিয়ে আমরা আদেশ দিচ্ছি। এছাড়া বাড়ির বাইরে কোনক্রমেই মাস্ক ছাড়া যাওয়া যাবে না জানিয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ইতোমধ্যে আমরা বলে দিয়েছি, এখন থেকেই সচেতনাতমূলক প্রচার করতে হবে। একই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনী বা মোবাইল কোর্টের মাধ্যমে বিষয়টি বাস্তবায়ন করা হবে।
করোনাভাইরাসের প্রথম ডোজের টিকা ছাড়া ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীরা স্কুল-কলেজে যেতে পারবে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রথম ডোজ টিকা না নেয়া শিক্ষার্থীরা স্কুলে আসতে পারবে মর্মে শিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা দেবে। টিকা তো এখন একেবারে গ্রাম পর্যন্ত পর্যাপ্ত পরিমাণ দেয়া হয়ে গেছে। এজন্যই এটা নির্ধারিত করে দেয়া হচ্ছে। টিকা দিয়ে স্কুলে যাওয়া নিরাপদ হবে, সচেতনতামূলক প্রচারে সেটাই বলা হবে। এই কার্যকমের জন্য স্বাস্থ্য, পিআইডি, স্থানীয় সরকার, প্রশাসনকে দায়িত্ব দেয়া হয়েছে। ইমাম সাহেবরাও যাতে খুতবায় টিকার কথা বলেন, সেটাও ধর্ম মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে।
তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় বলেছে, যে শিক্ষার্থীরা ভ্যাকসিন না নেবে, তারা স্কুল-কলেজে আসতে পারবে না। টিকা নেয়ার জন্য সচেতনতা গড়ে তুলতে বলা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়ের কথা বলেনি। বিশ্ববিদ্যালয় তো আলাদা কর্তৃপক্ষ।
বলা হয়েছে, টিকা নেয়ার জন্য শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের জন্য অপেক্ষার দরকার নেই। জন্মনিবন্ধন ও এনআইডি বা যে কোন একটি পরিচয়পত্র নিয়ে গেলেই তারা ভ্যাকসিন পেয়ে যাবে।
গত ৩ জানুয়ারির মিটিংয়েই শিক্ষা মন্ত্রণালয় টিকা নেয়া বাধ্যতামূলক করার বিষয়ে জানিয়েছে মন্ত্রিপরিষদ সচিব বলেন, তারা ইতোমধ্যে মৌখিক নির্দেশনাও দিয়েছে। সচিব বদলি হওয়ায় হয়ত লিখিত নির্দেশনা দিতে দেরি হচ্ছে। ১২ বছরের নিচের বয়সীরা এখনও আমাদের দেশে (টিকা দেয়ার জন্য) গণনায় আসেনি। আমেরিকায় খুবই সীমিত আকারে কিছু হয়েছে, বাকি কোথাও হয়নি।
সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠানে জনসমাগম সীমিত রাখতে হবে জানিয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি বাধ্যতামূলক করতে হবে। আমরা কথা বলছি, আমাদের টেকনিক্যাল লোকজনরা একমত হলে এমনও হতে পারে, তারা বিভিন্ন অনুষ্ঠান সীমিত (রেস্ট্রিকশন) করে দেবে, এতে বলা হবে এত সংখ্যকের বেশি থাকতে পারবে না।
তিনি বলেন, বুস্টার ডোজের বিষয়ে তাদের (স্বাস্থ্য বিভাগ) চিন্তা করতে বলা হয়েছে। ৬০ বছর পর্যন্ত থাকবে নাকি কমানো যায়, যেহেতু আমাদের সাফিসিয়েন্ট আছে। গণপরিবহনের বিষয়ে আলোচনা হয়েছে। যদি সংক্রমণ আরও বাড়ে, তাহলে হয়ত ৫০ শতাংশ (আসন সংখ্যার অর্ধেক যাত্রী পরিবহন) করা হবে। ওটা এখনও চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি। গণপরিবহনে অর্ধেক যাত্রী নিলে ভাড়া বাড়ানো হয়। মানুষের আয় তো বাড়ে নাÑ এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমরা বিআরটিএ-কে বলে দেব, কোন ভাড়া বাড়ানো যাবে না। তবে লকডাউন নিয়ে সভায় কোন আলোচনা হয়নি বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।
পাকিস্তানের সঙ্গে চুক্তি বাতিল ॥ চুক্তি হওয়ার পর ৩৩ বছর পেরিয়ে গেলেও দুটি কন্টেইনার জাহাজ সরবরাহ করেনি পাকিস্তান। তাই পাকিস্তানের সঙ্গে থাকা চুক্তিটি বাতিল করল মন্ত্রিসভা।
বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে পাকিস্তান থেকে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) জন্য দুটি কন্টেইনার জাহাজ ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার গৃহীত সিদ্ধান্ত বাতিলের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, পাকিস্তান থেকে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের জন্য দুটি কন্টেইনার কেনার জন্য ১৯৮৮ সালের ১৩ অক্টোবর মন্ত্রিসভা পাকিস্তানের সঙ্গে ৫০ মিলিয়ন ডলারের একটি চুক্তি করা হয়েছিল। আজ পর্যন্ত তারা দেয়নি, কিছু হয়নি।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, পাকিস্তান সরকার তাদের কারাচি শিপইয়ার্ডকে ৮ দশমিক ৮৫ মিলিয়ন ডলার দিয়ে দিয়েছিল। আমরাও টাকা দেইনি। চুক্তিটির এতদিন হওয়ার পরেও কিছু হয়নি বলে মন্ত্রিসভা এটি বাতিল করে দিয়েছে।

The Daily Janakantha website developed by BIKIRAN.COM

Source: জনকন্ঠ

সম্পর্কিত সংবাদ
ভাঙছে পদ্মার পাড়, কাঁদছে মানুষ

কুষ্টিয়ার মিরপুর উপজেলার বহলবাড়ীয়া, সাহেবনগর ও আশপাশের প্রায় ৯ কিলোমিটার এলাকাজুড়ে পদ্মা নদীতে ভাঙন দেখা দিয়েছে। ভাঙনে ইতোমধ্যেই নদী গর্ভে Read more

রসভাপতি নাসিম সম্পাদক রওনক

রসভাপতি নাসিম সম্পাদক রওনক শেষের পাতা 29 Jan 2022 29 Jan 2022 Daily Janakantha স্টাফ রিপোর্টার ॥ টেলিভিশন শিল্পীদের সংগঠন Read more

৭ বাংলাদেশির লাশ দেশে ফেরাতে আলোচনা চলছে: দূতাবাস

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ বাংলাদেশির লাশ দেশে ফেরত আনতে ইতালি সরকারের সঙ্গে আলোচনা চলছে। 

সড়কে প্রাণ গেল সমাজসেবা কর্মকর্তাসহ ২ জনের

ফরিদপুরে ট্রাকের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে ভাঙ্গা উপজেলা সমাজসেবা অফিসের ইউনিয়ন সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেনসহ (৪৫) দুইজন নিহত হয়েছেন। 

হুন্ডুরাসে প্রথম

হুন্ডুরাসে প্রথম প্রথম পাতা 28 Jan 2022 28 Jan 2022 Daily Janakantha প্রথম নারী প্রেসিডেন্ট পেল হুন্ডুরাস। বৃহস্পতিবার জিওমারা ক্যাস্ট্রো Read more

ওয়ালটনের পৃষ্ঠপোষকতায় রাখাইন ক্রীড়া উৎসব

ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও কক্সবাজারের রাখাইন ক্রীড়া সংস্থার আয়োজনে ফেব্রুয়ারি মাসে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন রাখাইন ক্রীড়া উৎসব-২০২২'। Read more

আমরা নিরপেক্ষ নই ,    জনতার পক্ষে - অন্যায়ের বিপক্ষে ।    গণমাধ্যমের এ সংগ্রামে -    প্রকাশ্যে বলি ও লিখি ।   

NewsClub.in আমাদের ভারতীয় সহযোগী মাধ্যমটি দেখুন