By: Daily Janakantha

নাচ-গানের যুগলবন্দীতে গীতিআলেখ্য উৎসব

শেষের পাতা

26 Jun 2022
26 Jun 2022

Daily Janakantha

সংস্কৃতি প্রতিবেদক ॥ বিকেলটা ছিল এক রকম। আবার সন্ধ্যায় দেখা মিলল আরেক রূপের। বিকেলে ছড়িয়ে গেল সুরের আবেশ, সিক্ত হলো শ্রোতার হৃদয়। আর আষাঢ়ের সন্ধ্যায় নৃত্যের নান্দনিকতায় চঞ্চল হলো দর্শকের নয়ন। মুদ্রার সঙ্গে অভিব্যক্তির সম্মিলনে অনবদ্য পরিবেশনা উপস্থাপন করলেন নূপুরের নিক্বণ ধ্বনি তোলা নৃত্যশিল্পী। এভাবেই নাচ-গানের যুগলবন্দীতে মনোমুগ্ধকর রূপে ধরা দেয় গীতিআলেখ্য উৎসব। রবিবার শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের ব্যবস্থাপনায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে বিকেল ও সন্ধ্যায় যথাক্রমে ‘রাগ লহরী’ এবং ‘লোকনন্দন’ নৃত্যালেখ্য পরিবেশিত হয়।
একাডেমির সচিব মোঃ আছাদুজ্জামানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো। ‘রাগ লাহরী’ শীর্ষক গীতিআলেখ্য আলোচনায় অংশ নেন বিশিষ্ট গবেষক ও সঙ্গীত পরিচালক শেখ জসিম এবং গীতিআলেখ্য ‘লোকনন্দন’ বিষয়ে আলোচনা করেন বিশিষ্ট গবেষক ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাহিদুল কবির লিটন।
‘রাগ লাহরী’ শীর্ষক পরিবেশনাটি দিয়ে উৎসবকে আলোড়িত করেন একাডেমির ১০ জন কণ্ঠশিল্পী ও ২২ জন প্রতিশ্রুতিশীল শিল্পীসহ মোট ৩২ জন শিল্পী। ‘লোকনন্দন’ পরিবেশনেও অংশ নেন একাডেমির ১০ জন কণ্ঠশিল্পী ও ২২ জন প্রতিশ্রুতিশীল শিল্পী। দুটি গীতিআলেখ্য নৃত্য পরিবেশিত হয়। স্নাতা শাহরিনের পরিচালনায় পরিবেশনা উপস্থাপন করে ধ্রুপদী নৃত্যালয়ের শিল্পীদল। দ্বিতীয় নৃত্যটির পরিচালনায় ছিলেন দীপা খন্দকার, সামিনা হোসাইন প্রেমা, ফিফা চাকমা ও ইমন আহমেদ। নৃত্য পরিবেশনায় অংশ নেয় একাডেমির ১৮ জন নৃত্যশিল্পী।
থিয়েটার ৫২-এর প্রতিষ্ঠাবার্ষিকী উদ্্যাপিত ॥ একঝাঁক তরুণ ও প্রতিশ্রুতিশীল নাট্যকর্মীদের নিয়ে গঠিত নাটকের দল ‘থিয়েটার ৫২’ দেখতে দেখতে সাত বছর পার করে আট বছরে পদার্পণ করেছে। রবিবার ছিল দলটির সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী। আলোচনা ও দলের দর্শকনন্দিত নাটক ‘নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে’ মঞ্চায়নের মধ্য দিয়ে দলটি তাদের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন করেছে। সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ নাটকটি দলের প্রথম প্রযোজনার ২৫তম মঞ্চায়ন। বদরুজ্জামান আলমগীর রচিত নাটকটির নির্দেশনায় ছিলেন দলের অধিকর্তা জয়িতা মহলানবীশ।
নাট্য মঞ্চায়নের আগে থিয়েটার ৫২কে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করে দেশবরেণ্য নাট্যব্যক্তিত্ব ও নাট্যকর্মীরা।

The Daily Janakantha website developed by BIKIRAN.COM

Source: জনকন্ঠ

সম্পর্কিত সংবাদ
হচ্ছে না ব্রাজিল-আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাই ম্যাচ

গত বছর আর্জেন্টিনা ও ব্রাজিলের মধ্যে স্থগিত হওয়া বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ নতুন করে হবে না। মঙ্গলবার আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন (এএফএ) Read more

দাবি মেনে নেওয়ার আশ্বাসে হলে ফিরলেন খুবি শিক্ষার্থীরা

১০ দফা দাবি মেনে নেওয়ার আশ্বাসে আন্দোলন স্থগিত করে হলে ফিরেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। 

বৃষ্টির আগে নরকিয়ের আগুন ঝরা বোলিং, পোপের ফিফটি

লর্ডসে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্টের প্রথম দিনের খেলা হলো মাত্র ৩২ ওভার।

অর্থনৈতিক সংকট কাটিয়ে ওঠার শক্তি বাংলাদেশের আছে: আইএমএফ

অর্থনৈতিক সংকট কাটিয়ে ওঠার শক্তি বাংলাদেশের আছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। 

ঘন ঘন লোডশেডিংয়ের কবলে চীনের ৫০ লাখ মানুষ

দক্ষিণ-পশ্চিম চীনের ৫০ লাখ মানুষ ঘন ঘন লোডশেডিংয়ের কবলে পড়ছে। তাপপ্রবাহের কারণে বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

গুজরাট দাঙ্গায় গণধর্ষণ কাণ্ডে মুক্ত ১১ জনকে সংবর্ধনা

২০০২ সালে ভারতের গুজরাট দাঙ্গার সময়ে  বিলকিস বানুকে গণধর্ষণ করা হয়। ওই সময় তার পরিবারের আরও সাত সদস্যকে হত্যা করা Read more

আমরা নিরপেক্ষ নই ,    জনতার পক্ষে - অন্যায়ের বিপক্ষে ।    গণমাধ্যমের এ সংগ্রামে -    প্রকাশ্যে বলি ও লিখি ।   

NewsClub.in আমাদের ভারতীয় সহযোগী মাধ্যমটি দেখুন