By: Daily Janakantha

আঁকাআঁকির আশ্রয়ে কর্মশালা, ছবির টাকায় বাঁচবে জীবন

শেষের পাতা

26 Jun 2022
26 Jun 2022

Daily Janakantha

মনোয়ার হোসেন ॥ মানুষ মানুষের জন্য/জীবন জীবনের জন্য/একটু সহানুভূতি কি/মানুষ পেতে পারে না…। মানবতার এই সুরকে সঙ্গী করে বানভাসি মানুষের সহায়তায় নেয়া হয়েছে শিল্পিত উদ্যোগ। সিলেট, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন জেলার বন্যাদুর্গতদের সহায়তায় সরব হয়েছে রং-তুলির আঁচড়। আঁকা হচ্ছে চিত্রকর্ম। প্রখ্যাত চিত্রকরদের সঙ্গে শিক্ষার্থী চারুশিল্পীরা রাঙাবেন সে সব ক্যানভাস। পরবর্তীতে চিত্রকর্ম বিক্রির অর্থ থেকে গড়া হবে তহবিল। সেই তহবিলের অর্থ ব্যয় করা হবে বন্যার্ত মানুষের সাহায্যার্থে। এ ক্ষেত্রে বন্যাপ্লাবিত যে সব এলাকায় সরকারী কিংবা বেসরকারী সহায়তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল, প্রাধান্য দেয়া হবে সে সব অঞ্চলের বিপন্ন মানুষকে। অর্থাৎ বন্যায় সর্বোচ্চ ক্ষতিগ্রস্তদের প্রদান করা হবে এই শিল্পিত উদ্যোগ থেকে নেয়া সহায়তা। আর দুঃসময়ে এমন মহতী উদ্যোগটি নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ।
আসুন বন্যার্তদের পাশে দাঁড়াই- এমন আহ্বানে ছবি আঁকার কর্মশালার আয়োজন করেছে চারুকলা অনুষদ। রবিবার দুপুরে অনুষদের চিত্রাঙ্কন বিভাগে এই শিল্পিত সহায়তা কার্যক্রমের সূচনা করেন রফিকুন নবী। আঁকাআঁকির আশ্রয়েই কর্মশালা নামের চিত্রকর্ম সৃজন কর্মসূচীর উদ্বোধন করেন বরেণ্য এই চিত্রশিল্পী। দুপুর দেড়টার দিকে হালকা হলদে কাপড়ের বুনটে গড়া একটি ক্যানভাস এগিয়ে দেয়া হয় শিল্পীকে। প্রথমে রেখাচিত্র অঙ্কনের মাধ্যমে মূর্ত করেন ক্যানভাসের লে-আউট। এরপর চলতে থাকে তুলির আঁচড়ের খেলা। ধীরে ধীরে উন্মোচিত হতে থাকে অবয়ব। রঙের ওপর রং চাপিয়ে ধীরে ধীরে পূর্ণতার পথে এগিয়ে যায় চিত্রপটটি। প্রায় পৌনে এক ঘণ্টার শিল্পিত প্রয়াসে সেজে ওঠে পুরো ক্যানভাস। চিত্রিত হয় বন্যার দুর্বিষহতার প্রতিচ্ছবিময় একটি চিত্রকর্ম। জলরঙে আঁকা সেই ছবিতে বানের জলে ভাসছে জমিন। জলাবদ্ধ ভূমিতে অসহায় হয়ে দাঁড়িয়ে আছে একটি গরু। চারপাশে অথৈ জলের কারণে কোথাও ঠাঁই না পেয়ে সেই গরুর পিঠে বসে আছে একটি দাঁড়কাক। রফিকুন নবী যখন ছবিটি আঁকছিলেন, তাকে ঘিরে ছিলেন অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনসহ অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকরা। সকলে নিবিড় মনোযোগে দেখছিলেন প্রখ্যাত এই শিল্পকর্ম সৃষ্টির প্রায়োগিক রূপটি। তাদের সঙ্গে শামিল হয়েছিলেন একঝাঁক চারুশিক্ষার্থী। রফিকুন নবীর ছবি আঁকার সময়টিতে শিশির ভট্টাচার্যের উৎসাহে শিক্ষার্থীরা কণ্ঠে তুলে নেন গান। যন্ত্রসঙ্গীতের সহায়তা ছাড়াই খালি গলায় সবাই মিলে গেয়ে শোনায়- আনন্দদলোকে মঙ্গলালোকে বিরাজ সত্য সুন্দর…। রবীন্দ্র সৃষ্টির নির্যাসময় সুরটি থামতেই উচ্চারিত হয় মান্না দের কালোত্তীর্ণ গানটি- কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই। গানের মাঝে এক শিক্ষার্থী হাতে তুলে নেন বাঁশি। পেন্টিং বিভাগের প্রশস্ত কক্ষটিতে ছড়িয়ে দেন সুরেলা শব্দধ্বনি। এভাবেই চমৎকার আবহে সম্পন্ন হয় বন্যার্তদের সহায়তায় নিবেদিত চিত্রকর্মটি।
এই কর্মশালায় সবাই অনুষদে বসে কিংবা নির্দিষ্ট কোন সময় ছবি আঁকবেন না। যে যার সুবিধামতো সময়ে ও স্থানে ছবি আঁকবেন। আঁকার কাজটি শেষ হলে জমা দেয়া হবে অনুষদে। তারপর অর্থের মাধ্যমে ছবিগুলো তুলে দেয়া হবে সংগ্রাহকদের হাতে। বন্যার্তদের সহায়তার এই কর্মশালায় প্রাধান্য দেয়া হয়েছে সেই সব চিত্রশিল্পীকে যাদের চিত্রকর্মের চাহিদা রয়েছে সংগ্রাহকদের কাছে। এই তালিকায় রয়েছেন জামাল আহমেদ, আবুল বারক্ আলভী, শিশির ভট্টাচার্য, ফরিদা জামান, শেখ আফজাল, আনিসুজ্জামান, মোহাম্মদ ইকবালের মতো চিত্রকররা। এই শিক্ষক শিল্পীদের সঙ্গে সৃষ্টিকর্মের সঙ্গে থাকবেন প্রতিভাবান চারুশিক্ষার্থীদের চিত্রকর্ম। এ ছাড়া নববর্ষের মঙ্গল শোভাযাত্রার জন্য আঁকা কিছু অবিক্রীত কিছু ছবি বিক্রি করা হবে। সব মিলিয়ে ছবি বিক্রির মাধ্যমে ১৫ লাখ টাকার তহবিল গড়ার পরিকল্পনা নেয়া হয়েছে। ছবির বিক্রির অর্থ পাওয়ার পর অনুসন্ধানের মাধ্যমে যে বন্যাদুর্গত অঞ্চলের সহায়তা কম পৌঁছেছে কিংবা একেবারেই পৌঁছেনি, সে সব অঞ্চলের মানুষকে সহায়তা দেয়া হবে।
জনকণ্ঠের সঙ্গে আলাপচারিতায় রফিকুন নবী বলেন, দেশের যে কোন আন্দোলন-সংগ্রাম থেকে সকল দুর্যোগে ভূমিকা রেখেছে চারুশিল্পীরা। এবারের ভয়াবহ বন্যায়ও এই কর্মশালার মাধ্যমে শিল্পীরা বিপন্ন মানুষের পাশে দাঁড়িয়েছে। আমরা দুস্থ মানুষের কাছে থাকতে চেয়েছি। এই কাছে থাকা মানে হচ্ছে, তাদেরকে যতটুকু সম্ভব সহায়তা করা। এ ছাড়া আমাদের মতো শিল্পীদের শক্তি আর কতটুকু! তারপরও সেই আদিকাল অর্থাৎ শিল্পাচার্য জয়নুল আবেদিনের সময় থেকেই চারুশিল্পীরা দুর্যোগে মানুষের পাশে দাঁড়িয়েছে। নিজেদের অবস্থান থেকে সর্বোচ্চ সহযোগিতা করার চেষ্টা করেছে। চিরকালই এই কাজটি আমরা করে আসছি। আজকের এই কর্মশালায় শিল্পীদের কল্যাণমূলক কাজের তেমনই একটি উদাহরণ। শিল্পের অন্যান্য মাধ্যমের শিল্পীদেরও এমন দুর্যোগে এগিয়ে আসা উচিত। কারণ, সমাজের প্রতি একজন দায়বদ্ধ নাগরিক হিসেবে মানবতার সেবায় শিল্পীদের অগ্রণী ভূমিকা রাখা উচিত।
চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বলেন, কর্মশালায় এসব ছবি দিয়ে কোন প্রদর্শনী হবে না। বরং সরাসরি ছবি বিক্রি করে দেয়া সংগ্রাহকদের কাছে। ছবি বিক্রির পর আমরা গণমাধ্যমের প্রতিবেদন থেকে অনুসন্ধান করব দেশের বন্যাদুর্গত কোন অঞ্চলগুলোতে ত্রাণ সহায়তা পৌঁছেনি কিংবা পৌঁছালেও সেটা অপ্রতুল। সে সব স্থান চিহ্নিত করে সেখানকার মানুষকে এই সহায়তা পৌঁছে দেয়া হবে। এমন হতে পারে আমরা হয়তো দু’টি গ্রামের মানুষকে পুরো এক মাসের জন্য প্রয়োজনীয় ত্রাণসহায়তা দেব। শিল্পগুরু সফিউদ্দীন আহমেদের জন্মশতবর্ষের অনুষ্ঠানে ছবি আঁকার কর্মশালার মাধ্যমে বন্যার্ত মানুষকে সহায়তার এই উদ্যোগটি নেয়া হয়। সফিউদ্দীন নিজেও নিভৃতে এমন দুর্যোগকালে নানাভাবে বিপন্ন মানুষের পাশে দাঁড়িয়েছেন। তাই এই উদ্যোগের মাধ্যমে সফিউদ্দীন আহমেদের জন্মশতবর্ষের আয়োজনটি তাৎপর্যপূর্ণ করে তুলতে চাই।

The Daily Janakantha website developed by BIKIRAN.COM

Source: জনকন্ঠ

সম্পর্কিত সংবাদ
দাবি মেনে নেওয়ার আশ্বাসে হলে ফিরলেন খুবি শিক্ষার্থীরা

১০ দফা দাবি মেনে নেওয়ার আশ্বাসে আন্দোলন স্থগিত করে হলে ফিরেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। 

প্রাক্তন স্বামীকে বিয়েতে নিমন্ত্রণ করবেন তিয়াসা

ভারতীয় টিভি সিরিয়ালের জনপ্রিয় মুখ তিয়াসা লেপচা। ‘কৃষ্ণকৃলি’ ধারাবাহিকে শ্যামা চরিত্রে অভিনয় করে দারুণ পরিচিতি লাভ করেন।

হচ্ছে না ব্রাজিল-আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাই ম্যাচ

গত বছর আর্জেন্টিনা ও ব্রাজিলের মধ্যে স্থগিত হওয়া বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ নতুন করে হবে না। মঙ্গলবার আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন (এএফএ) Read more

কুমিল্লায় গাড়ির ধাক্কায় তিন এসএসসি পরীক্ষার্থী নিহত

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রামে গাড়ির ধাক্কায় তিন মাদ্রাসাছাত্র নিহত হয়েছেন। বুধবার (১৭ আগস্ট) রাত সাড়ে ৯টার দিকে উপজেলার ছুপুয়া ইউটার্ন Read more

রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন নিতে চায় দুই দল

দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক এমন নতুন দলগুলোর কাছে নিবন্ধন নেওয়ার জন্য আবেদন চেয়ে গত ২৬ মে গণবিজ্ঞপ্তি জারি Read more

ওয়ালটন ডেভেলপমেন্ট কাপ নারী হকি প্রতিযোগিতা চলতি মাসে

ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ হকি ফেডারেশনের আয়োজনে চলতি মাসে (আগস্ট) শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন ডেভেলপমেন্ট কাপ নারী Read more

আমরা নিরপেক্ষ নই ,    জনতার পক্ষে - অন্যায়ের বিপক্ষে ।    গণমাধ্যমের এ সংগ্রামে -    প্রকাশ্যে বলি ও লিখি ।   

NewsClub.in আমাদের ভারতীয় সহযোগী মাধ্যমটি দেখুন