By: Daily Janakantha

আর্থ-সামাজিক উন্নয়নের করিডর

উপ-সম্পাদকীয়

25 Jun 2022
25 Jun 2022

Daily Janakantha

২৫ জুন ২০২২ উদ্বোধনের পর চালু হবে বাঙালীর স্বপ্ন, গৌরব ও অহঙ্কারের বহু প্রতীক্ষিত পদ্মা সেতু। শুরু হবে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উন্নয়নের জোয়ার, যা দেশের আর্থ-সামাজিক উন্নয়নে নতুন গতিমাত্রা যোগ করবে। এ সেতু বাঙালীর আত্মবিশ্বাস ও আর্থিক-কারিগরি সক্ষমতার অনন্য প্রতীক হিসেবে বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে।
‘পদ্মা সেতু’ নির্মাণে সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব, বিচক্ষণতা এবং জনগণের ওপর প্রগাঢ় আস্থা ও আত্মবিশ্বসেরই প্রতিচ্ছবি। মূলত সকল ষড়যন্ত্র মোকাবেলা করে শেখ হাসিনার দৃঢ়চেতা সিদ্ধান্তের ফলে পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে। এটি বাঙালীর স্বপ্নের সেতু। এ স্বপ্ন সাফল্যের, উন্নয়নের এবং সমৃদ্ধির। এ সেতু বেয়ে বাংলাদেশ বঙ্গবন্ধুর সমতাভিত্তিক মানবিক সমাজ ব্যবস্থাসহ উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা গঠনে আরও এক ধাপ এগিয়ে গেল। উক্ত সেতু উদ্বোধনের প্রাক্কালে বিশেষভাবে স্মরণ করছি বিশেষজ্ঞ কমিটির আহ্বায়ক প্রয়াত জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী স্যারকে। জীবিত থাকলে স্যার উক্ত সেতু চলাচলের জন্য উন্মুক্ত হয়েছে দেখে আনন্দে উদ্বেলিত হতেন।
পদ্মা সেতু দেশের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকাসহ সারাদেশে যোগাযোগ নেটওয়ার্ক আরও বিস্তৃতি ঘটাবে, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে যুগান্তকারী ভূমিকা রাখবে। সৃষ্টি করবে নতুন নতুন কর্মসংস্থান। উপরন্তু এ সেতু চালু হওয়ার পর দেশের দুই স্থলবন্দর বেনাপোল ও ভোমরা এবং দুই সমুদ্রবন্দর মোংলা ও পায়রা দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম অনেকাংশে বৃদ্ধি পাবে। এমনকি এ সেতু বাস্তবায়নের ফলে সরকার, রাষ্ট্র ও জনগণের মধ্যকার একটি আত্মিক সম্পর্ক প্রতিষ্ঠিত হয়েছে, যা কোনভাবেই টাকার অঙ্কে মেলানো সম্ভব নয়।
পদ্মা সেতু বাংলাদেশের ১৭ কোটি মানুষের জীবন-জীবিকা নির্বাহের বিভিন্ন পেশার ওপর ইতিবাচক প্রভাব ফেলবে। বিশেষ করে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলা অর্থাৎ বাংলাদেশের মোট ভূখিন্ডের ২৯% জুড়ে ৩ কোটির অধিক জনগণ প্রত্যক্ষভাবে উপকৃত হবে।
এটা সত্য যে, বাংলাদেশের দক্ষিণ জনপদের মানুষ খুবই অবহেলিত ছিল। দারিদ্র্য ছিল তাদের নিত্যসঙ্গী। পদ্মা সেতু বাস্তবায়নের ফলে অত্র এলাকার মানুষ আর দরিদ্র ও অবহেলিত থাকবে না। কৃষি, মৎস্য, পর্যটনসহ শস্যভান্ডারখ্যাত উক্ত এলাকায় জনগণের জীবন-জীবিকায় আরও বৈচিত্র্য আসবে। কেননা, যদি কোন এলাকার ভাল যোগাযোগ ব্যবস্থা গড়ে ওঠে তবে সে এলাকার জনগণের আর্থ-সামাজিক অবস্থা এমনিতেই উন্নত হয়। আমি মনে করি এ সেতু জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার পাশাপাশি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জনগণের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে।
পদ্মা সেতু অর্থনৈতিক উন্নয়নের পথে যে গতিমাত্রা সঞ্চার করবে তারই পথ ধরেই ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে বিশ্ব মানচিত্রে স্থান করে নেবে তা দৃঢ়ভাবে বিশ্বাস করি।
বাংলাদেশ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর মতো একটি বিশাল কর্মযজ্ঞ, আর্থিক-প্রযুক্তির বিবেচনায় অত্যন্ত জটিল এবং বিশ্বের দ্বিতীয় খরস্রোতা নদীতে দ্বিতল সেতু (নিচ দিয়ে ট্রেন ও ওপর দিয়ে গাড়ি চলাচল) নির্মাণ করে প্রমাণ করেছে, যে জাতি ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছে সে জাতি ঐক্য ও দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে যে কোন অসাধ্য সাধন করতে পারে। পদ্মা সেতু শুধু ইট-বালু-পাথর-স্টিলের নির্মিত একটি সেতু নয়, এ সঙ্গে জড়িত রয়েছে লক্ষ-কোটি বাঙালীর আবেগ-ভালবাসা ও স্বপ্ন। আর এ স্বপ্নের বাস্তব রূপকার ও সারথি ছিলেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলার ১৭ কোটি মানুষের পক্ষ থেকে শেখ হাসিনাকে জানাই আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
লেখক : সদস্য, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন

The Daily Janakantha website developed by BIKIRAN.COM

Source: জনকন্ঠ

সম্পর্কিত সংবাদ
সিরাজগঞ্জে তাঁত শিল্পে ধস 

৫০ কাউন্টের এক বস্তা সুতা এক বছর আগেও ছিল ১৪ হাজার ৫০০ টাকা, এখন সেই সুতার বস্তা ২২ হাজার ২০০ টাকা।

প্রাক্তন স্বামীকে বিয়েতে নিমন্ত্রণ করবেন তিয়াসা

ভারতীয় টিভি সিরিয়ালের জনপ্রিয় মুখ তিয়াসা লেপচা। ‘কৃষ্ণকৃলি’ ধারাবাহিকে শ্যামা চরিত্রে অভিনয় করে দারুণ পরিচিতি লাভ করেন।

ইসরায়েল ৫০টি ‘হলোকস্ট’ চালিয়েছে বলায় মাহমুদ আব্বাসের নিন্দা

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি জার্মানি ইউরোপে গণহারে যে ইহুদী নিধন চালিয়েছিল, সেটিকে 'হলোকস্ট' বলে বর্ণনা করা হয়। ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েল Read more

পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

নাটোরের লালপুরে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে। বুধবার (১৭ আগস্ট) বিকেলে উপজেলার কৃষ্ণ রামপুর গ্রামে এ দুর্ঘটনা ঘটে।

গুজরাট দাঙ্গায় গণধর্ষণ কাণ্ডে মুক্ত ১১ জনকে সংবর্ধনা

২০০২ সালে ভারতের গুজরাট দাঙ্গার সময়ে  বিলকিস বানুকে গণধর্ষণ করা হয়। ওই সময় তার পরিবারের আরও সাত সদস্যকে হত্যা করা Read more

হচ্ছে না ব্রাজিল-আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাই ম্যাচ

গত বছর আর্জেন্টিনা ও ব্রাজিলের মধ্যে স্থগিত হওয়া বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ নতুন করে হবে না। মঙ্গলবার আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন (এএফএ) Read more

আমরা নিরপেক্ষ নই ,    জনতার পক্ষে - অন্যায়ের বিপক্ষে ।    গণমাধ্যমের এ সংগ্রামে -    প্রকাশ্যে বলি ও লিখি ।   

NewsClub.in আমাদের ভারতীয় সহযোগী মাধ্যমটি দেখুন